Friday 19 June 2020

জমি ছাড়তে নারাজ ভারত, জবাব দিতে লাদাখ সীমান্তে এগোচ্ছে সেনাবাহিনী

Indian army car

গত দুই দিনে উত্তাপ বেড়েছে লাদাখ সীমান্তে। সেনা এবং উচ্চ পর্যায়ের বৈঠকেও রফা সূত্র মেলেনি বলে মনে করা হচ্ছে। তাই বিপদ ঘনিয়ে আসার আগেই বর্ডার এলাকায় সেনা মোতায়েনের দিকে জোর দিল ভারত।গালওয়ান উপত্যকায়, চিনের বর্বরতার উপযুক্ত জবাব দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। এদিকে দিল্লির পক্ষ থেকে বিশেষ ক্ষমতা পাওয়ার পরেই ব্যবস্থা নিতে শুরু করেছে ভারতীয় সেনা।


ইতিমধ্যেই জম্মু কাশ্মীর থেকে ভারতীয় সেনা লাদাখ সীমান্তের দিকে এগোচ্ছে। পাশাপাশি, উত্তরাখণ্ড থেকেও লাদাখ রওনা দিয়েছে আইটিবিপি জওয়ানরা। একই সঙ্গে গালওয়ান উপত্যকা নিয়ে চীনের দাবিও মানা হবে না বলে জোর গলায় জানিয়ে দিয়েছে ভারতের বিদেশমন্ত্রক। ভারতের আগ্রাসী মনোভাব দেখে কিছুটা নমনীয় মনোভাব দেখাচ্ছে বেজিং।


রফাসূত্র না মিললেও চীন-ও শান্তির পক্ষে বলে জানানো হয়েছে সে দেশের পক্ষ থেকে। চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র বলেছেন, “আমরা চাই না আবারও সংঘর্ষ হোক।” যদিও হুশিয়ার বাণীও এসেছে চীনের পক্ষ থেকে। “সীমান্ত পেরিয়ে চিনের এলাকায় প্রবেশ করলে ও একতরফা আগ্রাসী পদক্ষেপ করা হলে সেক্ষেত্রে সীমান্ত পরিস্থিতি আরও খারাপ হবে”, হুমকি লাল ফৌজের।

সূত্র - Banglarpran
Disqus Comments