Tuesday 16 June 2020

বিধি মেনে বেলুড় মঠে জন সমাগম



করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে চালু হয়েছে একগুচ্ছ নিয়ম। সেই বেড়াজালের মধ্যেই সোমবার থেকে খুলল বেলুড় মঠ। এলেন ভক্ত ও দর্শনার্থীরা। দক্ষিণেশ্বরের মতো বেলুড়ে আসা দর্শনার্থীরাও মত দিলেন, এই সব নিয়ম তাঁদের ভালর জন্যই। সকলে সুস্থ ভাবে দর্শন করে বাড়ি ফিরতে পারবেন, এর থেকে বেশি তাঁদের কিছু চাই না।


লকডাউনের জেরে গত ২৫ মার্চ থেকে বেলুড় মঠে জনসাধারণের প্রবেশ বন্ধ ছিল। ৮২ দিন পরে, এ দিন সকালে ফের মঠ খুলে দেওয়া হল। সকাল ৯টায় মঠের মূল গেট খোলার অনেক আগেই উল্টো দিকের ফুটপাতে তৈরি বাঁশের ছাউনির নীচে এসে অপেক্ষা করতে দেখা যায় ভক্ত ও দর্শনার্থীদের। সেখান থেকে মূল প্রবেশদ্বারের পাশের ছোট দরজা দিয়ে ভিতরে ঢোকেন সকলে। সেখানেই তাঁদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করার পাশাপাশি হাতে জীবাণুনাশক দেওয়া হয়।


মঠ চত্বরে নির্দিষ্ট করা পথ দিয়েই ভক্ত-দর্শনার্থীরা এর পরে পৌঁছন শ্রীরামকৃষ্ণ, স্বামী ব্রহ্মানন্দ, মা সারদা ও স্বামী বিবেকানন্দের সমাধি মন্দিরে। এ দিন সকালে আশপাশের এলাকা থেকে কয়েকশো ভক্ত মঠে আসেন। নির্দিষ্ট পথে আঁকা চিহ্ন অনুসরণ করে সব ক’টি মন্দির দর্শনে সময়ও বেশি লাগেনি এ দিন।, আকাশ জোশী নামে এক দর্শনার্থী বলেন, ‘‘সমস্ত ব্যবস্থাপনাই অত্যন্ত ভাল। সব কিছুই একটি নির্দিষ্ট পথ ধরে হচ্ছে।’’


সূত্র - আনন্দবাজার পত্রিকা

Disqus Comments