Tuesday 9 June 2020

এশিয়ান ক্রিকেট কাউন্সিলের মিটিংয়ে এশিয়া কাপ নিয়ে সিদ্ধান্ত স্থগিত


এশিয়ান ক্রিকেট কাউন্সিল (Asian Cricket Council)-এর এক্সিকিউটিভ বোর্ডের মিটিংয়ে এই বছরের এশিয়া কাপ নিয়ে কোনও সিদ্ধান্ত হল না। কোভিড-১৯-এর কারণে বিশ্ব জুড়ে সব টুর্নামেন্ট নিয়েই সংশয় তৈরি হয়েছে। এশিয়া কাপ টি২০ স্থগিত হওয়া নিয়েও তৈরি হয়েছে জল্পনা। এ বারের এশিয়া কাপ হওয়ার কথা সেপ্টেম্বরে। আয়োজনের দায়িত্ব পাকিস্তানের। যা নিয়ে আগেই সংশয় তৈরি হয়েছিল ভারতের খেলা নিয়ে। কারণ পাকিস্তানের খেলতে যাবে না ভারত।

এবারের এশিয়া কাপ টি২০ পাকিস্তানে হওয়ার কথা থাকলেও তা কোনও নিরপেক্ষ ভেন্যুতে সরিয়ে নিয়ে যাওয়ার কথা রয়েছে। তা নিয়েও সাময়িক জলঘোলা হয়েছিল অতীতে। তবে আপাতত এসিসি অপেক্ষা করছে আইসিসির সিদ্ধান্তের জন্য। অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপ হওয়া নিয়েও তৈরি হয়েছে সংশয়। আইসিসি বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত নিলেই এসিসি এশিয়া কাপ নিয়ে সিদ্ধান্ত নেবে।

এসিসি  মিটিংয়ের পর সোমবার প্রেস রিলিজ দিয়ে জানানো হয়েছে, ‘‘বোর্ড এশিয়া কাপ ২০২০ স্থগিত করার গুরুত্বেপ পক্ষেই জোর দিয়েছে।  কোভিড-১৯ মহামারীর  কারণেই এই সিদ্ধান্তের পক্ষে বেশিরভাগ সদস্য। এর সঙ্গে এশিয়া কাপের ভেন্যু নিয়েও আলোচনা করতে হবে। আশা করা হচ্ছে নিশ্চিত করে আগামী দিনে জানানো হবে।''

এসিসি বোর্ড মিটিংকে নেতৃত্ব দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন এবং  এটিই ছিল প্রথম কন্টিনেন্টাল  মিটিং যেখানে উপস্থিত ছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ।
এসিসির সিনিয়র অফিশিয়াল বলেন, আলোচনায় স্থগিত রাখার কথা উঠলেও সেটা নিশ্চিত হয়নি এবং অন্য     দিনের কথাও ভাবা হচ্ছে।

এর বাইরে এসিসির মিটিংয়ে আলোচনা হয় ২০২২-এ চিনে এশিয়ান গেমসের কথা নিয়েও।
তিনি বলেন, ‘‘বোর্ড চিনের গুয়াংঝৌতে এশিয়ান গেমস ২০২২ নিয়েও আলোচনা করা হয়।''
Disqus Comments