Thursday 4 June 2020

৫ জুন চন্দ্রগ্রহণ, জেনে নিন কোন সময় দেখা যাবে


শুক্রবার, ৫ জুন চন্দ্রগ্রহণ (Lunar Eclipse 2020) হতে চলেছে। ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে। এবারের গ্রহণ উপচ্ছায়া চন্দ্রগ্রহণ (Penumbral Lunar Eclipse)। জানুয়ারি মাসে হওয়া চন্দ্রগ্রহণটি যদি আপনি না দেখে থাকেন, তাহলে শুক্রবার আপনার সামনে আবারও সুযোগ। এটিই এই বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ। চলুন দেখে নেওয়া যাক গ্রহণের সময়সূচি। প্রসঙ্গত, ১০ জানুয়ারি ছিল চন্দ্রগ্রহণ। ৫ জুন হবে দ্বিতীয় চন্দ্রগ্রহণ। এরপর বছরের তৃতীয় চন্দ্রগ্রহণ হবে ৫ জুলাই। বছরের শেষ চন্দ্রগ্রহণ হবে ৩০ নভেম্বর।

এবারের চন্দ্রগ্রহণটি কেমন?


২০২০ সালের প্রথম চন্দ্রগ্রহণের মতো এবারের গ্রহণটিও উপচ্ছায় গ্রহণ। ৫ জুন হবে এই গ্রহণটি।


উপচ্ছায়া চন্দ্রগ্রহণ কী?


উপচ্ছায় চন্দ্রগ্রহণ তখনই হয় যখন সূর্য ও চন্দ্রের মাঝামাঝি পৃথিবী চ‌লে আসে। কিন্তু এই তিনজন সরলরেখায় থাকে না। এই পরিস্থিতিতে হয় চাঁদের উপচ্ছায়া গ্রহণ।

কখন দেখা যাবে?


এবারের গ্রহণ ৩ ঘণ্টা ১৮ মিনিটের। ভারতীয় সময় রাত ১১টা ১৫ থেকে শুরু হবে গ্রহণ। চলবে রাত ১২.৫৪ পর্যন্ত।

কোন কোন দেশ থেকে দেখা যাবে?


ভারত ছাড়াও রাশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া ও আফ্রিকায় এই গ্রহণ দেখা যাবে। তবে এই গ্রহণের ক্ষেত্রে সাধারণ চাঁদের সঙ্গে তার ফারাক করা মুশকিল।

কেমন ভাবে দেখা যাবে গ্রহণ?

চন্দ্রগ্রহণ দেখতে কোনও আলাদা সতর্কতার প্রয়োজন নেই। খালি চোখেই এই গ্রহণ দেখা যেতে পারে। তাতে চোখের ক্ষতির কোনও আশঙ্কা নেই। তবে টেলিস্কোপের সাহায্যে এই গ্রহণ দেখলে নিঃসন্দেহে গ্রহণের সৌন্দর্য আরও তীব্র ভাবে ধরা পড়বে আপনার চোখে।

গ্রহণের কুপ্রভাব থেকে বাঁচবেন কী করে?

চন্দ্রগ্রহণ হয় একেবারেই বৈজ্ঞানিক কারণে। কিন্তু ধর্মীয় বিশ্বাসে এই গ্রহণকে অশুভ বলে ধরা হয়। এই সময় কোনও ধর্মীয় কাজ করা হয় না। ধর্মীয় বিশ্বাস মেনে অনেকেই গ্রহণ চলাকালীন শিব চালিশার পাঠ করেন। এবং গ্রহণ শেষ হলে গঙ্গাজলে স্নান করেন। তারপর পুজোপাঠ করে দান করার রীতি রয়েছে।

Disqus Comments