Monday 8 June 2020

স্কুলের ফি মকুবের দাবিতে প্রতিবাদ, মহেশতলায় পথ অবরোধ অভিভাবকদের

Mohestala
Source - sangbadpratidin.in


একটি ইংরেজি মাধ্যম (English Medium) স্কুলের ফি মকুবের দাবিতে সোমবার সকাল থেকেই অবরোধ বজবজ ট্রাঙ্ক রোড (Trunk road)। টিউশন ফি ছাড়া স্কুলের অন্যান্য ফি দিতে আপত্তি জানান অভিভাবকেরা। এর আগেও স্কুলের অধক্ষ্যাকে এই বিষয়ে হস্তক্ষেপের অনুরোধ জানানো হয়। কিন্তু তিনি গুরুত্ব না দেওয়ায় এদিন স্কুল কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে রাস্তা অবরোধের পথ বেছে নেন অভিভাবকেরা।


অনেক দিন ধরেই চলছিল চাপা গুঞ্জন। স্কুলের টিউশন ফি-সহ একাধিক বিষয়ে ফি বৃদ্ধির ঘোষণার কথা শুনে আগেই বারংবার তা নিয়ে অসন্তোষ দেখা দিয়েছিল মহেশতলা থানা সংলগ্ন একটি ইংরেজি মাধ্যম স্কুলের অভিভাবকদের মধ্যে। কিন্তু তাতে আমল দেয়নি স্কুল কর্তৃপক্ষ। স্কুলের টিউশন ফি ছাড়াও স্কুলের বিদ্যুতের খরচ, ডেভলপমেন্ট খরচ ইত্যাদি বৃদ্ধি করার কথাও জানানো হয় অভিভাবকদের। পড়ুয়াদের ‘সুখ-স্বাচ্ছন্দ্য’-এর কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেই জানায় স্কুল কর্তৃপক্ষ। কিন্তু বর্তমান পরিস্থিতিতে স্কুলের টিউশন ফি ছাড়া আর কোনও টাকা দিতেই রাজি নন এই স্কুলের অভিভাবকেরা।



নিজেদের এই সমস্যায় স্কুলের অধ্যক্ষাকে পাশে পেতে তাঁকেও লিখিত আকারে অনুরোধ করেন অভিভাবকেরা। এতেও ফল না মেলায় স্থানীয় বিধায়ক দুলাল দাসকে এই বিষয়ে হস্তক্ষেপ করতে অনুরোধ করেন তাঁরা। তবে স্কুল ও অভিভাবকের এই জাঁতাকলে তিনি ঢুকতে রাজি নন বলেই সাফ জানিয়ে দেন অভিভাবকদের। ফলে সবদিক থেকে নিরাশ হয়ে সপ্তাহের প্রথম দিন সোমবার রাস্তা অবরোধের পথ বেছে নেন অভিভাবকেরা। সকাল ৯টা থেকে রাস্তা অবরোধের ফলে নাকাল হতে হয় অফিস যাত্রীদের।



বেশ খানিকক্ষণ অবরোধ চলার পর মহেশতলা থানার পুলিশ ঘটনাস্থলে যান। অভিভাবকদের বুঝিয়ে তাঁদের পথ অবরোধ তোলার চেষ্টা করলে পুলিশের সঙ্গে অভিভাবকদের বচসা শুরু হয়ে যায়। পরে স্কুল কর্তৃপক্ষের সঙ্গে অভিভাবকদের কথা হয়। তারা এই বিষয়টি নিয়ে আলোচনার জন্য ৩১ জুন পর্যন্ত সময় চেয়ে নেন। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে জানানো হয়। স্কুল কর্তৃপক্ষের আশ্বাসে পরে অবরোধ তুলে নেন অভিভাবকেরা। তবে পুলিশের সঙ্গে বচসার সময় সামাজিক দূরত্বকে শিকেয় তুলে দেন অভিভাবকেরাই। তাতে স্কুলের ফি ছাড়াও তাদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে যে আগে নজর দেওয়া উচিত সেই বিষয়েই মত অনেকের।

Disqus Comments