Friday 26 June 2020

ভারত-চিন সমস্যা মেটাতে সাহায্য করব, বার্তা ট্রাম্পের



ওয়াশিংটনঃ লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত-চিনের সংঘর্ষের উপর প্রথম থেকেই নজর রেখেছে মার্কিন মুলুক। এবার এই বিষয় নিয়ে মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর বক্তব্য, ভারত ও চিন দু’দেশের সঙ্গেই কথা বলছে আমেরিকা। এই সমস্যা মেটাতে সাহায্য করা হবে।

শনিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের ট্রাম্প বলেছেন, “এই পরিস্থিতি খুবই কঠিন। ভারতের সঙ্গে কথা বলা হচ্ছে। পাশাপাশি চিনের সঙ্গে কথা বলছি। ওখানে একটা বড় সমস্যা তৈরি হয়েছে। ওরা একে অন্যের উপরে ঝাঁপিয়ে পড়েছিল। আমরা পরিস্থিতির উপর নজর রাখছি। আমরা ওদের ওই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে সাহায্য করব।”


উল্লেখ্য, লাদাখের এই পুরো পরিস্থিতির জন্য প্রতিটা মুহূর্তে ভারতের পাশে দাঁড়িয়েছে ট্রাম্প প্রশাসন। এই ঘটনার জন্য চিনকেই দায়ী করেছে আমেরিকা। গালওয়ান উপত্যকায় ভারতের ২০ জওয়ান শহিদ হওয়ার পরে তাঁদের শ্রদ্ধা জানিয়েছে আমেরিকা।

এই বিষয় মার্কিন সচিব মাইক পম্পেও শুক্রবার বলেছেন, “পিপলস লিবারেশন আর্মি সীমান্তে ভারতের সঙ্গে উত্তেজনা তৈরি করেছে। দক্ষিণ চিন সাগরেও সৈন্য বাড়াচ্ছে চিন। বেআইনিভাবে এলাকা দখলের চেষ্টা করছে তারা। সমদ্রের দিকেও তাদের নজর রয়েছে।”

অন্যদিকে, কয়েকদিন আগে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেয়লিগ ম্যাকন্যানি জানিয়েছিলেন, ভারত ও চিনের মধ্যে সম্পর্ক নিয়ে সজাগ রয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর যে সমস্যা দেখা দিয়েছে সেদিকে নজর রাখছে আমেরিকা। ২ জুন ফোনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলে ভারতের সীমান্ত পরিস্থিতির ব্যাপারে প্রেসিডেন্ট ট্রাম্প খোঁজ নিয়েছেন বলেও জানিয়েছেন ম্যাকন্যানি


সূত্র- khaskhabar
Disqus Comments