Sunday 21 June 2020

Covid19-কে ব্যবহার করে বড়সড় সাইবার হানার ছক, সতর্ক করল কেন্দ্র

COVID-19 hacker

নয়াদিল্লিঃ এতদিন ছিল করোনা মহামারী। এবার শুরু হল কোভিড ১৯ এর নাম নিয়ে হ্যাকিং। সম্প্রতি কেন্দ্রের তরফে এই বিষয়ে সতর্ক করা হয়েছে। যেখানে জানানো হয়েছে, কোভিড ১৯ নামকে ব্যবহার করে হতে পারে বড়সড় সাইবার আক্রমণ চালাতে পারে চিনের হ্যাকরারা।


আর তা বেশকিছু অর্থনীতি লেনদেন কিংবা গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদান চলে এমন সাইটে আঘাত হানতে পারে। আর এর ফলে অনেকের গুরুত্বপূর্ণ আর্থিক তথ্য লোপাট হতে পারে বলে আশঙ্কা। এমনটা জানানো হয়েছে ভারতীয় কম্পিউটার ইমারজেন্সি রেসপন্স টিম বা সিইআরটির তরফ থেকে।


জানা গিয়েছে এই আক্রমণ হতে পারে সরকারি ক্ষেত্রগুলিতে। এছাড়াও গুরুত্বপূর্ণ আর্থিক ক্ষেত্র গুলিতে এই আক্রমণ হতে পারে বলে জানানো হয়েছে। আর এর ফলে গুরুত্বপূর্ণ আর্থিক তথ্য চুরি হতে পারে। সেই কারণে ইতিমধ্যে সকলকে সতর্ক করা হয়েছে। তাই যে কোন ইমেল খোলার আগে নিশ্চিত হয়ে যাতে সকলে তা খোলে সে বিষয়ে নির্দেশ দেওয়া হয়েছে।


এছাড়া ncov2019@gov.ইন এই ওয়েবসাইট থেকে কোন ইমেল এলে তা না খোলার নির্দেশ দেওয়া হয়েছে। জানানো হয়েছে করোনা টেস্ট এর নাম করে এই ভুয়ো ইমেল পাঠানো হতে পারে। আর এই জাতীয় ইমেল দেখলে যাতে কেউ সেটা না খোলেন সেই বিষয়েও সতর্ক করা হয়েছে।


জানা গিয়েছে এই ইমেল খুললে সেখান থেকে গ্রাহকদের ভুয়ো ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে সেখান থেকে গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেবে প্রতারকেরা। এছাড়া মানুষ যাতে বেশি করে অ্যান্টি ভাইরাস ব্যবহার করেন সেই বিষয়েও জানানো হয়েছে। প্রায় কয়েক লক্ষ মানুষ এর ফলে ক্ষতিগ্রস্ত হতে পারেন ইতিমধ্যে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।


তাই জানানো হয়েছে অচেনা আইডি থেকে ইমেল এলে তা যেন না খোলেন কেউ নিশ্চিত হয়ে। এছাড়া কোন রকম অফার সংক্রান্ত ইমেল যাতে কেউ না খোলেন। এছাড়াও স্প্যামে যদি কোন মেল আসে তাও নিশ্চিত না হয়ে খুলতে বারণ করা হয়েছে সকলকে। নিশ্চিত না হয়ে কোন রকম ইমেল না খোলার নির্দেশ দেওয়া হয়েছে সকলকে।

সূত্র - kolkata24x7
Disqus Comments