Wednesday 24 June 2020

বাংলায় ৩১ জুলাই পর্যন্ত লকডাউন ঘোষণা মমতা সরকারের

lockdown till july 31


কলকাতা: সংক্রমণের হার ক্রমশ বেড়েই চলেছে গোটা দেশে। বাংলাও ব্যতিক্রম নয়। রাজ্যের একাধিক জায়গায় কনটেনমেন্ট জোনের সংখ্যা বাড়ছে। তাই লকডাউন আরও বাড়ানোর সিদ্ধান্ত নিল মমতা সরকার। ৩১ জুলাই পর্যন্ত বাড়ানো হচ্ছে লকডাউন। মূলত কনটেনমেন্ট জোনে এই লকডাউন জারি থাকবে। এছাড়া কিছু কিছু ক্ষেত্রে নিয়মের শিথিলতাও থাকবে।


মঙ্গলবারের হিসেব অনুযায়ী, বাংলায় মোট আক্রান্তের সংখ্যা ১৪,৭২৮ জন৷ মঙ্গলবার, রাজ্য সরকারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ৫৩১ জন৷ ফলে এই পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯২১৮ জন৷ যা শতাংশের হিসেবে ৬২.৫৮ শতাংশ৷


এই মুহূর্তে সরকারি এবং বেসরকারি মিলিয়ে রাজ্যে ৪৯টি ল্যাবরেটরিতে করোনা টেস্ট হচ্ছে৷ আরও ৪টি ল্যাবরেটরি অপেক্ষায় রয়েছে৷ বাংলায় ৭৭ টি সরকারি এবং বেসরকারি হাসপাতালে আইসোলেশন শয্যা তৈরি করা হয়েছে৷ এর মধ্যে সরকারি ২৪ টি হাসপাতাল ও ৫৩ টি বেসরকারি হাসপাতাল রয়েছে৷


করোনা মোকাবিলায় সতর্কতামূলক সব ধরনের ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। সংক্রমণে লাগাম টানতে সচেতনতামূলক প্রচারও চালাচ্ছে রাজ্য। তবুও সংক্রমণে লাগাম টানা যাচ্ছে না। আনলক ১ পর্বে গোটা দেশের সঙ্গেই বাংলাতেও স্বাভাবিক জনজীবন চালুর চেষ্টা হচ্ছে। খুলে গিয়েছে সরকারি, বেসরকারি অফিস-সহ নানা শিল্প প্রতিষ্ঠান। একটানা ঘরবন্দি থাকার পর আনলক ১ পর্বে ঘর ছেড়ে কর্মক্ষেত্রে যোগ দিয়েছেন সাধারণ মানুষ।


তবে সব জায়গাতেই কম সংখ্যক কর্মী নিয়ে কাজ চালাতে হচ্ছে। সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে সামাজিক দূরত্ববিধি মেনে চলার ব্যাপারে জোর দেওয়া হচ্ছে। তবুও অনেক ক্ষেত্রেই বিষয়টি পুঙ্খানুপুঙ্খভাবে মেনে চলা যাচ্ছে না।
কর্মক্ষেত্রে যেতে সাধারণ মানুষকে গণপরিবহণ ব্যবস্থার ওপর নির্ভর করতে হচ্ছে। বিশেষজ্ঞদের দাবি, এর জেরেই করোনার সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে। সরকারি বিধি-নিষেধ থাকলেও আনলক ১ পর্বের শুরু থেকে শহর কলকাতার বাসগুলিতে যাত্রীদের উপচে পড়া ভিড় চোখে পড়েছে।
এর ফলেই সংক্রমণ হু হু করে বেড়ে যাচ্ছে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। সংক্রমিতের সংস্পর্শে এসে যাওয়ায় দ্রুত আরও অনেকে মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে পড়ছেন বলে মনে করা হচ্ছে।


সূত্র - kolkata24x7

Disqus Comments