Friday 12 June 2020

বেসরকারি সংস্থা পুরো বেতন দিতে বাধ্য নয়: সুপ্রিম কোর্ট

Bangla News

বাংলা নিউজ ডেস্ক : লকডাউনের মধ্যে যদি কোনও সংস্থা কর্মীদের পুরো বেতন দিতে না পারে, তাহলে সেক্ষেত্রে সরকার ওই সংস্থাকে বাধ্য করতে পারে না। বেসরকারি সংস্থার মালিকদের জন্য এমনই স্বস্তির বার্তা দিল শীর্ষ আদালত। চার সপ্তাহের মধ্যে এই সংক্রান্ত বিষয়ে কেন্দ্রের কাছে জবাব তলব করেছে সুপ্রিম কোর্ট।

এর আগে ২৯ মার্চ কেন্দ্রীয় সরকার একটি নির্দেশিকায় বলেছিল যে সমস্ত সংস্থাকে পুরো বেতন দিতে হবে। এই বিষয়েই এই নির্দেশিকা দিল সুপ্রিম কোর্ট। জুলাইয়ের শেষ পর্যন্ত কোনও সংস্থাকেই সরকার বাধ্য করতে পারে না বলে জানাল আদালত।

                 Join

Whatsapp -Bangla News

Telegraph -Bangla News

আদালত জানিয়েছে যে রাজ্য সরকার কর্মী ও মালিকপক্ষের মধ্যে সমঝোতা করে দিতে পারে। এরপর রিপোর্ট দিতে হবে লেবার কমিশনকে।

গত মার্চ মাসে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক একটি নিদেশিকা জারি করে। সেখানে বলা হয়, লকডাউন চলাকালীন সব কর্মীদের পুরো বেতন দিতে হবে। কোনও বেতন কাটা যাবে না।


শুক্রবার বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চের তরফে বলা হয়, ‘শিল্প এবং কর্মচারী দু’জনেরই দু’জনকে দরকার। ৫০ দিনের মধ্যে যে কোনও বেতন সংক্রান্ত সমস্যা মিটিয়ে ফেলতে হবে।’ বেতন সমস্যা থাকা সত্বেও যারা কাজ করতে চায়, তাদের কাজ করতে দিতে হবে বলেও জানিয়েছে আদালত।

কার্যত এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের দিকে আঙুল তুলেছে সরকার। সংস্থাগুলির অর্থনৈতিক অবস্থার কথা না ভেবেই কেন এই ধরনের অভিযোগ করা হল, সেই বিষয়ে অভিযোগ করেছে সুপ্রিম কোর্ট।

সূত্র - kolkata24x7
Disqus Comments