Tuesday 1 September 2020

প্রণব মুখোপাধ্যায়ের প্রতি শেষ শ্রদ্ধা জ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

 

Pronab Mukherjee

পূর্ণ সামরিক সম্মান দিয়ে বিদায় জানানো হবে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে। সোমবার চিকিৎসকদের সবরকমের চেষ্টা সত্বেও সব কিছুকে ফাঁকি দিয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রাক্তন রাষ্ট্রপতি। মঙ্গলবার সকাল ১০ টায় তার পার্থিব শরীর নিয়ে আসা হয় বাসভবনে।


মৃত্যুকালে প্রণববাবুর বয়স হয়েছিল ৮৪ বছর। তাঁর করোনা রিপোর্টও ছিল পজিটিভ। তাঁর মৃত্যুতে দেশ জুড়ে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।


মঙ্গলবার সকালে তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে তাঁর বাসভবনে পৌঁছান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি শ্রদ্ধা জ্ঞাপন করেন। উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, চিফ অফ ডিফেন্স জেনারেল বিপিন রাওয়াত, আর্মি চিফ জেনারেল এমএম নারভানে সহ আরও শীর্ষস্থানীয় সেনাপ্রধানেরা।


যেহেতু তিনি করোনা পজিটিভ ছিলেন, তাই কোভিড প্রোটোকল অনুযায়ী তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা গিয়েছে। দিল্লিতেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানা গিয়েছে।



তাঁর মৃত্যুতে শোকাহত গোটা দেশ। ৩১ অগস্ট থেকে ৬ সেপ্টেম্বর শোক পালিত হবে। এই সাতদিন দেশের সব জায়গায় জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। কোনও বিনোদন মূলক অনুষ্ঠান হবে না।



গত কয়েকদিন ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন প্রণব মুখোপাধ্যায়। করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। এরপর তাঁর একটি অস্ত্রোপচারও হয়। তারপর থেকেই শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হচ্ছিল তাঁর। প্রত্যেকদিন তাঁর স্বাস্থ্যের আপডেট দেওয়া হচ্ছিল হাসপাতালের তরফ থেকে। তাঁর এই প্রয়ান দেশের এক বড় ক্ষতি বলে মনে করছেন অনেকেই।


Disqus Comments