Thursday 10 September 2020

ঘৃণা ছড়িয়ে মুনাফা করে ফেসবুক’, অভিযোগে ইস্তফা ভারতীয় কর্মীর


 

সংস্থার পক্ষ থেকে সাধারণ মানুষের কাছে দাবি করা হয় মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ তৈরি করে দিচ্ছে ফেসবুক । কিন্তু বাস্তবে মানুষে মানুষের মধ্যে ঘৃণা ছড়িয়ে মুনাফা লাভের চেষ্টা করা হয়। ফেসবুকের বিরুদ্ধে এমন অভিযোগ এনে সংস্থা থেকে ইস্তফা দিয়েছেন এক কর্মী। ফেসবুকের নীতির বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছেন যিনি তিনি একজন ভারতীয় বংশোদ্ভূত ইঞ্জিনিয়ার। নাম অশোক চন্দওয়ানে।



বছর আঠাশের এই‌ অশোক তার সংস্থার নিজস্ব পোর্টালে একটি দীর্ঘ ই মেইল করেছেন। ১৩০০ শব্দের ওই ইমেইল এ বেশ কয়েকটি লিংক জুড়ে দিয়েছেন, যার মাধ্যমে তিনি দেখাতে চেয়েছেন কেমন করে জুকেরবার্গের সংস্থা আসলে বিদ্বেষ ছড়াচ্ছে এবং উস্কানি দিচ্ছে।


এইসব কথা ব্যক্ত করে সংস্থার নীতি সম্পর্কে প্রশ্ন তুলে হতাশা প্রকাশ করেছেন। তিনি যে একটি লোভনীয় চাকরি করছিলেন তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু এইসব কারণে সেই চাকরি তার পক্ষে করা সম্ভব হচ্ছে না।


তবে ফেসবুকের বিরুদ্ধে এমন অভিযোগ নতুন কিছু নয়। ডোনাল্ড ট্রাম্পের মিথ্যা ভাষণ তারা সরাতে না চেয়ে বিতর্কে জড়িয়ে ছিল।



তাছাড়া সম্প্রতি ভারতের শাসক বিজেপির সঙ্গে ফেসবুকের আঁতাত নিয়েও অভিযোগ ওঠে। পশ্চিমি সংবাদমাধ্যমে তা প্রকাশিত হওয়ায় ভারতে বিরোধীরা এর বিরুদ্ধে সোচ্চার হয়। পাশাপাশি ফেসবুকের নীতির বিরোধিতা করে পদত্যাগও নতুন নয়।


অশোকের ইমেইল প্রকাশ্যে আসার পর ড্যামেজ কন্ট্রোলে নামে ফেসবুক ‌। সংস্থার মুখপাত্র দাবি করেছে, তারা কখনো বিদ্বেষ ছড়িয়ে মুনাফা লাভের চেষ্টা করে না।



বরং সংস্থার বেশ কয়েকশো ডলার লগ্নি করা হয় মানুষের সুরক্ষার জন্য। তাছাড়া ফ্যাক্ট চেকিং এর মাধ্যমে ভুয়া খবর আটকানোর সদা সর্বদা চেষ্টা করেন তারা। বিশেষজ্ঞরা সব সময় নজর রাখছে পরিস্থিতি অনুসারে সংস্থার নীতি পুনর্বিবেচনা করার জন্য।


Disqus Comments